দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস

দেশের বেশকিছু অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি আকারে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শিগগিরই এই অবস্থায় কিছু পরিবর্তন আসতে পারে। আবহাওয়া অধিদফতর বলছে, এরপরই নেমে আসবে মাঘের বৃষ্টি। দুই-তিন দিনের বৃষ্টিতে তাপমাত্রা বাড়তে পারে। তবে এরপর আবারও বেড়ে যাবে শীতের তীব্রতা।

রোববার (২৬ জানুয়ারি) সকালে আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক এসব তথ্য জানিয়ে বলেন, আজকের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে তেঁতুলিয়ায়, ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বর্তমানে যে মৃদু থেকে মাঝারি আকারে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, একই স্কেলে তা আরও দুই-একদিন থাকতে পারে।

তিনি আরও বলেন, ২৮ জানুয়ারি (মঙ্গলবার) থেকে তাপমাত্রা একটু বাড়বে। আর ২৯ ও ৩০ জানুয়ারির দিকে বৃষ্টি হতে পারে। বৃষ্টির সময় তাপমাত্রা আরও একটু বাড়বে। তবে বৃষ্টি শেষে তাপমাত্রা আবার কমে যাবে। তখন শীতের তীব্রতাও বাড়বে।

এদিকে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, সীতাকুন্ড, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, নওগায়, যশোর, চুয়াডাঙ্গা,বরিশাল ও ভোলা অঞ্চলসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গায় প্রশমিত হতে পারে।

এছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী ৭২ ঘন্টার শেষ দিকে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

পূর্বাভাসে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

ঢাকায় আজ সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ৪০ মিনিটে এবং সোমবার সূর্যোদয় হবে ভোর ৬টা ৪১ মিনিটে।

 

আপনি আরও পড়তে পারেন